Logo

তালেবান সরকারের সর্বোচ্চ নেতা হচ্ছেন আখুনজাদা

রিপোটার : / ১৮ বার দেখা হয়েছে
প্রকাশিত : শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১

আফগানিস্তানে নতুন সরকার ঘোষণার প্রস্তুতি নিচ্ছে তালেবান। সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুনজাদার হাতেই দেশের চূড়ান্ত কর্তৃত্ব থাকবে। তবে একজন প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী তার অধীনে থাকবেন। তালেবান জানিয়েছে, নতুন সরকার গঠনের আলোচনা শেষ হয়েছে। তারা শিগগিরই এক ঘোষণার মাধ্যমে তা প্রকাশ করবেন। রয়টার্সের খবরে বলা হয়েছে, নতুন সরকারের ঘোষণা দিতে রাজধানী কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে একটি অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে বলে টুইটারে জানিয়েছেন তালেবান নেতা আহমাদুল্লাহ মুত্তাকি। এর আগে আফগানিস্তানের একটি বেসরকারি টেলিভিশন জানিয়েছিল, শিগগিরই তালেবান সরকার ঘোষণা করা হবে।
এ দিকে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, আফগানিস্তানের নতুন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন মোল্লা আবদুল গনি বারাদার। তিনি তালেবানের সহ-প্রতিষ্ঠাতা এবং সাম্প্রতিক বছরগুলোতে তালেবানের উপপ্রধান হিসেবে দায়িত্বপালন করছিলেন। আফগানিস্তানের নতুন সরকারপ্রধান হিসেবে তিনি দেশটির দৈনন্দিন কাজ সামলাবেন বলে আশা করা হচ্ছে। এ ছাড়া কাতারের দোহায় যুক্তরাষ্ট্রের সাথে শান্তি আলোচনায় তালেবানের নেতৃত্বে ছিলেন বারাদার। তার নেতৃত্বে স্বাক্ষরিত চুক্তির মাধ্যমেই আফগান ভূখণ্ড থেকে চূড়ান্ত বিদায় নেয় যুক্তরাষ্ট্র।নিউ ইয়র্ক টাইমস বলছে, নতুন সরকারের বড় পদগুলোতে সিরাজউদ্দিন হাক্কানি ও তার অনুসারীরা থাকবেন বলে আশা করা হচ্ছে। একই সাথে বড় পদে আসীন হওয়ার মাধ্যমেই নতুন আফগান সরকারের অংশ হতে যাচ্ছেন তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব। মার্কিন এই সংবাদমাধ্যমটি আরো জানিয়েছে, আফগানিস্তানে নতুন সরকার অনেকটা নিশ্চিত হলেও দেশটিতে শূরা বা কাউন্সিলের ভূমিকা ঠিক কী হবে, তা এখন পরিষ্কার নয়। এ ছাড়া সব দল ও মতের রাজনীতিকদের নিয়ে অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের ব্যাপারে এর আগে তালেবানের করা অঙ্গীকার পূরণ করা হবে কি না, তাও এখন পর্যন্ত নিশ্চিত নয়।
এর পাশাপাশি দেশটির সাবেক সরকারের অংশ হামিদ কারজাই ও আবদুল্লাহ আবদুল্লাহ তালেবানের এই নতুন সরকারে থাকবেন কি না, সেটিও নিশ্চিতভাবে জানা যায়নি। তবে তালেবানের অন্য যেসব নেতা ক্যাবিনেট মন্ত্রী হিসেবে সামনে আসতে পারেন, তাদের মধ্যে সদর ইব্রাহিম অন্যতম। কাবুলের পতনের পর থেকে তালেবানের এই নেতা দেশটির ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করে আসছেন। তালেবানের সংস্কৃতি কমিশনের সদস্য আনামুল্লাহ সামানগানি বলেন, নতুন সরকারের আলোচনা প্রায় চূড়ান্ত হয়ে গেছে। মন্ত্রিসভা গঠন নিয়েও প্রয়োজনীয় আলোচনা হয়েছে। খবর : রয়টার্স, নিউ ইয়র্ক টাইমস, বিবিসি, আলজাজিরা, এএফপি, স্কাই নিউজ, এক্সপ্রেস ট্রিবিউন, ইয়েনি সাফাক ও নিউজ১৮।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন...

বিজ্ঞাপন

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০