Logo

তালেবানের ডেডলাইন: ৩৯ মিনিটি পর পর ছেড়ে যাচ্ছে মার্কিন বিমান

রিপোটার : / ২৫ বার দেখা হয়েছে
প্রকাশিত : বুধবার, ২৫ আগস্ট, ২০২১

কাবুল বিমানবন্দরে ১০ হাজারের বেশি মানুষ দেশ ছেড়ে যাওয়ার অপেক্ষায় রয়েছেন বলে জানিয়েছে পেন্টাগন। এছাড়া প্রতি ৩৯ মিনিট পর পর যাত্রী বোঝাই করে কাবুল বিমানবন্দর ছেড়ে যাচ্ছে মার্কিন সামরিক বিমান। খরব বিবিসির

বুধবার পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রতিরক্ষা ও সামরিক কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এই ঘোষণাকে সামনে রেখেই কাজ করছেন মার্কিন কর্মকর্তারা। যদিও জোট থেকে উদ্ধার অভিযানে আরও সময় নিতে চাপ প্রয়োগ করা হচ্ছিল। অপরদিকে, তালেবানের পক্ষ থেকে ডেডলাইনের মধ্যেই বিদেশি সেনাদের দেশ ছাড়তে হুশিয়ারি দেওয়া হয়েছে। অন্যথ্যায় ‘পরিণতি’ ভোগ করার কথা জানিয়েছে তালেবান যোদ্ধারা। 

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের আঞ্চলিক নিরাপত্তা অভিযানের জয়েন্ট স্টাফ ডেপুটি ডিরেক্টর মেজর জেনারেল হ্যাঙ্ক টেইলর বলেন, অভিযানে বেশি মনোযোগ দেওয়া হচ্ছে দক্ষতা সহকারে ও যথাসম্ভব নিরাপদে বেশি মানুষ উদ্ধারে। 

তিনি বলেন, গতকাল আফগানিস্তান থেকে ৪২টি সামরিক বিমান (সি-৩৭, সি-১৭) এবং পাঁচটি সি-১৩০ বিমানের মাধ্যমে ১১ হাজার ২০০ মার্কিন সামরিক সদস্য ও ৪৮ অংশীদার জোটের ৭ হাজার ৮০০ জনকে ফিরিয়ে আনা হয়েছে। 

মার্কিন এ সামরিক কর্মকর্তা বলেন, আফাগানিস্তানের কাবুল বিমানবন্দর থেকে প্রতি ৩৯ মিনিটে একটি করে বিমান ছেড়ে যাচ্ছে।  

তিনি বলেন, বর্তমানে কাবুল বিমানবন্দরে ১০ হাজারের বেশি মানুষ দেশ ছেড়ে যাওয়ার জন্য অপেক্ষা করছেন। এত কম সময়ে এত মানুষ দেশ ছাড়তে কাবুল বিমানবন্দরে এসেছেন বলেও তিনি মন্তব্য করেন। 

সম্প্রতি বিনা রক্তপাতে কাবুল দখল করেছে তালেবান যোদ্ধারা। এরপর থেকেই কাবুলে অবস্থিত হামিদ কারজাই বিমানবন্দরে দেশে ত্যাগের হিড়িক লেগেছে। বিদেশি সেনাদের সহযোগী আফগান নাগরিকরা দেশ ছাড়তে বিমানবন্দরে হুমড়ি খেয়ে পড়ছেন। এছাড়া মার্কিন জোটের সেনা সদস্যরাও দেশ ত্যাগ করছেন। ফলে বিমানবন্দরে অরাজক পরিস্থিতি তৈরি হয়েছে। যদিও তালেবানের পক্ষ থেকে সবাই বাড়িতে ফিরে যেতে বলা হচ্ছে। তারা বলছে, কারও বিরুদ্ধে কোনো প্রতিশোধ নেওয়া হবে না। তবুও আতংকে দেশ ছাড়তে চাইছেন কিছু নাগরিক। 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন...

বিজ্ঞাপন

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১